চুড়ান্ত সত্য
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - সম্ভাবনার আর্তনাদ ২৭-০৪-২০২৪

দুঃখ জীবনের চুড়ান্ত সত্য
মরণের সমুজ্জ্বল বাতি।
কঠিন সে সত্যের সন্ধানে জীবন
অনুসন্ধানী দিবস রাতি।
আনন্দ জীবনের মরীচিকা
সুখের মাঝা মাঝি বিশ্রাম।
সে তো নিমিষেই শুকিয়ে তোলে
দুঃখ মিনতির ঘাম।
সুখের জন্য কত যুদ্ধ দুনিয়ায়
পতন হয়েছে সহ¯্র জাতি।
দুঃখ জীবনের চুড়ান্ত সত্য
মরণের সমুজ্জ্বল বাতি।
মরণ জীবনের বাস্তব স্বপ্ন
বাধা আছে সবার মনে।
সুখের অধিকার নির্বাচিত
দুঃখ জনে জনে।
জীবনের আনন্দ কৃত্রিমতায় ভরা
ভিত্তি শুধুই দুঃখ।
তাই বলে তোমার হৃদয় কভু
করে দিও না রুক্ষ।
আনন্দ জীবনের ক্ষণিক বিজলী
দুঃখ থাকবে দিবস রাতি।
দুঃখ জীবনের চুড়ান্ত সত্য
মরণের সমুজ্জ্বল বাতি।
আলো জীবনের ক্ষণিকের জন্য
আধারের দৈর্ঘ্য বিশাল।
আনন্দ জীবনে অতিথির ন্যায়
বেদনার আভাস চিরকাল।
মিত্রতা সে তো ক্ষণিকের আভা
বৈরিতা জীবনের জন্য।
সিক্ততা হল ক্ষণিকের পরশ
উষ্ণতায় জীবন অনন্য।
উৎসব আসে ক্ষণিক সময়
এর পরই জ্বলে একাকিত্বের বাতি।
দুঃখ জীবনের চুড়ান্ত সত্য
মরণের সমুজ্জ্বল বাতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।